• শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৭:৩৫

১৩৪ রানের জয় উইন্ডিজের

প্রতিনিধি: / ১৬ দেখেছেন:
পাবলিশ: রবিবার, ৯ জুন, ২০২৪

স্পোর্টস: বড় রান তাড়ায় দ্বিতীয় বলে উইকেট হারানো শুরু। তেমন একটা প্রতিরোধ গড়তে পারলেন না কেউই। আকিল হোসেনের স্পিনে উগান্ডাকে গুঁড়িয়ে দিয়ে টি-টোয়েন্টিতে নিজেদের সবচেয়েবড় জয় পেল ওয়েস্ট ইন্ডিজ। গায়ানায় ‘সি’ গ্রুপের ম্যাচে রোববার ১৩৪ রানে জিতেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ১৭৪ রানের লক্ষ্য দিয়ে ১২ ওভারে উগান্ডাকে ৩৯ রানে থামিয়ে দিয়েছে তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি যৌথভাবে সর্বনিম্ন। ২০১৪ আসরে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৯ রানে থেমেছিল নেদারল্যান্ডস। ক্যারিবিয়ানদের চেয়ে বিশ্বকাপে বড় জয় আছে কেবল একটি। ২০০৭ আসরে কেনিয়াকে ১৭২ রানে হারিয়েছিল শ্রীলঙ্কা। টি-টোয়েন্টিতে এটাই ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে বড় জয়। ২০১৪ বিশ্বকাপে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ৮৪ রানের জয় ছিল আগের রেকর্ড। প্রভিডেন্স স্টেডিয়ামে টস জিতে পঞ্চম ওভারে ভাঙে ওয়েস্ট ইন্ডিজের শুরুর জুটি। দুই চারে ৮ বলে ১৩ রান করে ফেরেন ব্র্যান্ডন কিং। আরেক ওপেনার জনসন চার্লস উইকেটে ছিলেন লম্বা সময়। কিন্তু সেভাবে তার ইনিংস গতি পায়নি কখনও। দুই ছক্কা ও চারটি চারে ৪৪ রান করতে তিনি খেলেন ৪২ বল। ভালো শুরুটা বড় করতে পারেননি নিকোলাস পুরান, অধিনায়ক রভম্যান পাওয়েল ও শেরফেইন রাদারফোর্ড। শেষ দিকে ৬ চারে ১৭ বলে ৩০ রানের ক্যামিও ইনিংস খেলেন আন্দ্রে রাসেল। ১৭০ পার হয় ওয়েস্ট ইন্ডিজের রান। বড় এই রান তাড়ায় আকিলের স্পিনে শুরুতেই ভোগান্তিতে পড়ে উগান্ডা। দলকে সেখান থেকে বের করতে পারেননি কোনো ব্যাটসম্যানই। দ্বিতীয় বলে রজার মুকাসাকে এলবিডবিøউ করে শিকার শুরু করেন আকিল। বাঁহাতি স্পিনার পরে গুঁড়িয়ে দেন উগান্ডার মিডল অর্ডার। জুমা মিয়াজি (অপরাজিত ১৩) ছাড়া উগান্ডার আর কেউ যেতে পারেননি দুই অঙ্কে। ১১ রানে ৫ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সফলতম বোলার আকিল। ক্যারিয়ারে এই প্রথম পেলেন পাঁচ উইকেট। আগের সেরা ছিল ২০২২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ব্রিজটাউনে ৩০ রানে ৪ উইকেট। ৩ ওভারে মাত্র ৬ রানে ২ উইকেট নেন পেসার আলজারি জোসেফ। টানা ২ জয়ে গ্রæপে দুই নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এত বড় জয়েও পেছনে ফেলতে আফগানিস্তানকে। রান রেটে এগিয়ে থেকে চ‚ড়ায় রাশিদ খানের দল। এক জয়ে ২ পয়েন্ট নিয়ে তিনে উগান্ডা। গ্রæপে এখনও কোনো জয় পায়নি নিউ জিল্যান্ড ও পাপুয়া নিউ গিনি।
সংক্ষিপ্ত স্কোর:
ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১৭৩/৫ (কিং ১৩, চার্লস ৪৪, পুরান ২২, পাওয়েল ২৩, রাদারফোর্ড ২২, রাসেল ৩০*, শেফার্ড ৫*; রামজানি ৩-০-১৬-১, কিয়ুটা ৪-০-৪২-১, মিয়াজি ৩-০-২৯-০, সুবুগা ৩-০-২৯-০, মাসাবা ৪-০-৩১-২, নাকরানি ৩-০-২০-১)
উগান্ডা: ১২ ওভারে ৩৯ (মুকাসা ০, সেসাজ ৪, ওবুয়া ৬, রামজানি ৫, ওয়াইসওয়া ১, রিয়াজাত ৩, নাকরানি ০, মাসাবা ১, মিয়াজি ১৩*, কিয়ুটা ১, সুবুগা ০; আকিল ৪-০-১১-৫, শেফার্ড ২-০-৯-১, রাসেল ১-০-৪-১, জোসেফ ৩-০-৬-১, মোটি ২-০-৬-১)
ফল: ওয়েস্ট ইন্ডিজ ১৩৪ রানে জয়ী
ম্যান অব দা ম্যাচ: আকিল হোসেন


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com