• শনিবার, ২২ জুন ২০২৪, ০৪:৪৮

সুন্দরবনকে বিষমুক্ত রাখার শপথ নিলেন সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও পেশাজীবীরা

প্রতিনিধি: / ৬১ দেখেছেন:
পাবলিশ: শনিবার, ২৩ মার্চ, ২০২৪

বাগেরহাট প্রতিনিধি: বিশ্ব ঐতিহ্য সুন্দরবনকে বিষমুক্ত রাখার শপথ নিয়েছেন সরকারি কর্মকর্মকর্তা, জনপ্রতিনিধি ও বনের পেশাজীবীরা। শনিবার (২৩মার্চ) জেলা পুলিশের আয়োজনে বাগেরহাটের শরণখোলা থানা কমপ্লেক্সে অনুষ্ঠিত সুন্দরবন সংশ্লিষ্ট পেশাজীবী ও সুধী সমাজের সাথে মতবিনিময় সভায় সুন্দরবনকে সুরক্ষিত রাখতে সম্মিলিতভাবে এই শপথ গ্রহন করা হয়।
মতবিনিময় সভায় অতিথিরা তাদের বক্তৃতায় বলেন, সুন্দরবন হচ্ছে আমাদের ফুসফুস। মানুষসহ প্রাণকূলকে অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রাখে এই বন। কিন্তু সেই ফুসফুসকে একশ্রেণির অসাধু ব্যক্তি বিষ দিয়ে ধ্বংস করছে। বনের অভ্যন্তরে প্রবাহিত ছোট ছোট খালে বিষ দিয়ে যারা মাছ শিকার করছে। বিষ দিয়ে যে শুধু মাছই যে মারা হচ্ছে তা নয়! এতে সমস্ত জলজপ্রাণি মারা পড়ছে। পানি বিষাক্ত হচ্ছে। বিষযুক্ত পানি ও মাছ খেয়ে বনের বাঘ, হরিণ, পাখিসহ বন্যপ্রাণিরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।
বক্তারা আরো বলেন, সুন্দরবনে যারা বিষ দিয়ে মাছ শিকার করে তারা মুষ্টিমেয় কিছু লোক। এদেরকে চিহ্নিত করে প্রথমে সচেতন করার চেষ্টা করতে হবে। এতেও কাজ না হলে আইন প্রয়োগ করতে হবে। সুন্দরবনতে সুরক্ষা দিতে হলে আমাদের সমন্বিতভাবে প্রচেষ্টা চালাতে হবে। বিষ প্রয়োগকারীদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
মতবিনিময় সভার প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বাগেরহাটের পুলিশ সুপার আবুল হাসনাত খান, পিপিএম। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নূরুল করিম, মোরেলগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এম এম আশিকুর রহমান ও শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম।
থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এইচ এম কামরুজ্জামানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তৃতা করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আজমল হোসেন মুক্তা, উপজেলা ভাইস চেয়ারম্যান হাছানুজ্জামান পারভেজ, কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার, প্রকৌশলী মো. ফেরদৌস আলম, শরণখোলা রেঞ্জের এসিএফ শেখ মাহাবুব হাসান, প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেন লিটন, সাউথখালী ইউপির চেয়ারম্যান  ইমরান হোসেন রাজিব, ইউপি সদস্য তপু বিশ্বাস, মৎস্য ব্যবসায়ী পলাশ মাহমুদ, এমাদুল শরীফ, ফেরদৌস খান প্রমুখ।


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com