• সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০১:০৬
সর্বশেষ :
মো. আল আমিন শেখঃ মোরেলগঞ্জে মাদ্রাসা কেন্দ্রে প্রশ্ন ফাঁসের অভিযোগে ২১ শিক্ষকে অব্যহতি, আটক ১ ফকিরহাটে শেখ হেলাল উদ্দীন এমপি’র সুস্থতা কামনায় মডেল মসজিদে দোয়া অনুষ্ঠিত  পাইকগাছায় গোলপাতার ঘরে শিক্ষার্থীদের পাঠ দান স্মার্ট ফোনে দাখিল পরীক্ষার প্রশ্ন ফাঁস করায় ২১ শিক্ষক বহিস্কার, গ্রেফতার ১ তেঁতুলিয়ায় শিক্ষক নিয়োগে অনিয়ম,তদন্ত কমিটি গঠন হরিঢালীতে মাদ্রাসা রিজিয়া আল ইসলামিয়ার শুভ উদ্বোধন বিশ্ব বন্যপ্রাণি সংরক্ষণ দিবসের আলোচনা সভায় বক্তারা মানুষ এখন অনেক সচেতন, বন্যপ্রাণিকে হত্যা না করে বনে ফিরিয়ে দেয় মোরেলগঞ্জে শিশুকে ধর্ষণ চেষ্টায় ভ্যানশ্রমিক আটক মোরেলগঞ্জে স্বর্ণ ছিনতাইয়ে ব্যবহৃত মোটরসাইকেলসহ ইটভাটার ম্যানেজার গ্রেফতার মোরেলগঞ্জে ৮০ভরি স্বর্ণালংকার ছিনতাইয়ের ঘটনায় ব্যবহৃত মটরসাইকেলসহ গ্রেফতার-১, টাকা ও স্বর্ণের সন্ধান মেলেনি

শ্যামনগরে বিশ্ব মৃত্তিকা দিবস ২০২৩ পালিত।

প্রতিনিধি: / ৭৪ দেখেছেন:
পাবলিশ: মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩

রাকিবুল হাসান

শ্যামনগর(সাতক্ষীরা)প্রতিনিধিঃ
বিশ্ব মৃত্তিকা দিবস প্রতি বছর ৫ ডিসেম্বর বিশ্বব্যাপী উদযাপন করা হয়। তারই পথ ধরে, মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকাল ১০টায় শ্যামনগর পাবলিক লাইব্রেয়ারীতে আলোচনা সভা হয়। গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় স্থানীয় জনগোষ্ঠী, স্থানীয় সরকার, যুব সংগঠন কোস্টাল ইয়ুথ নেটওয়ার্ক, সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম (এস,এস,এস,টি) ও উপকূলীয় শিক্ষা বৈচিত্র্য উন্নয়ন সংস্থা (সিডিও)নেতৃবৃন্দ অংশগ্রহণে মৃত্তিকা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় অংশগ্রহন করে।
বক্তারা বলেন, মাটি আমাদের মা। সেই মাটিকে আমরা নানা রকম রাসায়নিক, কীটনাশক ব্যবহার করে মাটির নিজস্ব গুনাবলী নষ্ট করে ফেলছি। ফলস্বরূপ মাটির বন্ধ্যাত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মাটি তার উর্বরতা হারাচ্ছে। পৃথিবীকে আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য করে রেখে যাওয়ার অঙ্গীকারের প্রেক্ষাপটে মাটি ও পানির গুরুত্ব অপরিসীম। আমাদের খাদ্যের শতকরা ৯৫ ভাগ উৎপাদিত হয় ভূমিতে, যেখানে মাটি ও পানির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
তারা আরো বলেন, মাটি ও পানিকে বাদ দিয়ে আমরা আমাদের জীবনকে কল্পনা করতে পারি না, কিন্তু আমরা সেই মাটি সুরক্ষার কথা ভাবছি কোথায়! জলবায়ু পরিবর্তনজনিত কারণে বিশ^বাসী আজ নানমূখী বিপর্যায়ের সম্মূখীন। সেই প্রভাব মাটি ও পানিকেও বাদ দেয়নি। আমরা উপকূলবাসী এজন্য বেশী ক্ষতির সম্মূখীন হয়। জলবায়ু পরিবর্তনের কারণে লবনাক্ততা বৃদ্ধি পেয়েছে, ফলে বেড়েছে পানির লবনাক্ততা, মাটি হয়েছে লোনা। ফলে উপকূলীয় এলাকার মানুষের জীবনযাপনে অনেক দূর্ভোগ পোহাতে হয়। আজ বিশ্ব মৃত্তিকা দিবসে উপকূলবাসী মাটি ও পানির ন্যায্যতার দাবি করে।
এসময় উপজেলা জনসংগঠন সমন্বয় কেন্দ্রের সভাপতি শেখ সিরাজুল ইসলামের সভাপত্বিতে, বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার নাজমুল হুদা, শিক্ষক সাংবাদিক রনজিত বর্মন, উপজেলা রিপোটার্স ক্লাবের সভাপতি গাজি আল ইমরান, অনলাইন নিউজ ক্লাবের সভাপতি মারুফ হোসেন মিলন, বর্ঙ্গবন্ধু কৃষি পদক প্রাপ্ত অল্পনা রানী মিস্ত্রি, উপজলো জনসংগঠন সমন্বয় কেন্দ্রের সাধারন সম্পাদক কুমুদ রঞ্জন গায়েন, বারসিক’র ভারপ্রাপ্ত আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার, কোস্টাল ইয়ুথ নেটওয়ার্কের মাকসুদা জেরিন, সিডিও ইয়থ টিমের জামাল, বাদশা, এসএসএসটি যুব টিমের মো: ইসমাইল হোসেন, বিশ্বজিৎ মন্ডল প্রমুখ।


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com