• শুক্রবার, ৩১ মে ২০২৪, ০১:১৮
সর্বশেষ :
রেমালের জলোচ্ছাসে মোরেলগঞ্জে ৩ শ’ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত পঞ্চগড়ে ১ লাখ ৬৪ হাজার শিশু পাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল সংবাদ প্রকাশের পর ক্যান্সারে আক্রান্ত মরিয়মকে চিকিৎসার অর্থ সহায়তা  সেতুমন্ত্রীর ঈদ পরবর্তী দুর্ঘটনা রোধে সড়কে তদারকি বাড়ানোর নির্দেশ এক লাখের বেশি কেন্দ্রে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪ পাকিস্তানি নিহত ইরান সীমান্তে সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে প্রাণ গেল একজনের উড়োজাহাজের সচল ইঞ্জিনের মধ্যে পড়ে ব্রাজিলের রাষ্ট্রদূত প্রত্যাহার ইসরায়েল থেকে ইসরায়েল রাফায় বোমাবর্ষণ অব্যাহত রেখেছে

শ্রমিকের মজুরির টাকা হ্যাকারদের পকেটে

প্রতিনিধি: / ১২৫ দেখেছেন:
পাবলিশ: বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪

মেজবাহ ফাহাদ -মোরেলগঞ্জ
বাগেরহাটের মোরেলগঞ্জে ২০২৩-২০২৪ অর্থ বছরের ইজিপিপি প্রকল্প অর্থাৎ ৪০ দিনের কর্মসুচীর টাকা হ্যাকারদের প্রতারণার ফাঁদে পড়ে তাদের পারিশ্রমিকের টাকা  হারালেন  খেটে-খাওয়া অনেক শ্রমিক। দেশের সর্ব দক্ষিনের সিডর,আইলা বিদ্ধস্থ এই উপজেলায় এই প্রকল্পের আওতায় ১৬ টি ইউনিয়নে মোট ১০৩৩ জন শ্রমিক দৈনিক ৪০০ টাকা মজুরি  ভিত্তিতে কাজ করেন, এই কাজের পারিশ্রমিক তাদের মোবাইলে অনলাইন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রেরন করেন সংশ্লিষ্ট  অধিদপ্তর,কিন্তু সম্প্রতি সময়ে এই টাকা কয়েকজন শ্রমিকের মোবাইল  একাউন্টের গোপন পিন হ্যাক করে টাকা তুলে নিয়েছেন একটি প্রতারক চক্র। একজন শ্রমিকের মাথার ঘাম পায়ে ফেলা কস্টে অর্জিত পারিশ্রমিক হারিয়ে নিস্ব হয়ে পরেছেন তারা, ফলে তাদের নানা দুর্ভোগ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ন্যায্য মজুরি পেয়েও প্রতারকের চক্রান্তের স্বীকার হয়ে এসব খেটে খাওয়া গরীব শ্রমিকদের মাঝে বিরাজ করছে চরম অসন্তোষ।

মাননীয় প্রধানমন্ত্রী অতিদরিদ্রদের জন্য এই কর্মসংস্থান কর্মসূচি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিচালনা করে থাকে।

জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে উপজেলার ১৬ টি ইউনিয়নের অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পের আওতায় কাজ করছেন এক হাজারেরও বেশী শ্রমিক। বারইখালী,বহরবুনিয়া,খাওলিয়া সহ বেশ কয়েকটি ইউনিয়ের কয়েকজন  শ্রমিক এই হ্যাকারদের প্রতারণার স্বীকার হয়েছেন।

বারইখালী ইউনিয়নের ২ নং ওয়ার্ডের  আসাদুল,আব্বাস নামের দুজন জানান তাদের মোবাইলে টাকা আসার কিছুক্ষন পর তাদের মোবাইলে কল আসে এরপর তাদের নগদ,বিকাশ নাম্বার বলতে বলে এবং তাদের এই টাকা কিভাবে,কোন অফিস থেকে দিয়েছে,কিসের কাজের টাকা,সব বিস্তারিত বলতে থাকেন হ্যাকার চক্র।এক পর্যায়ে তাদের কাছ থেকে মোবাইলের পিন নাম্বার নিয়ে নেন,পরবর্তীতে তাদের মোবাইলে থাকা পারিশ্রমিকের ৮ হাজারের ও বেশি টাকা তুলে নেন চক্রটি,এই টাকা হারিয়ে পরিবার নিয়ে নিস্ব তারা,তারা ইতিমধ্যে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসে জানিয়েছেন। আসাদুল,আব্বাসের মত কয়েকটি ইউনিয়নে এ রকম অনেক শ্রমিক তাদের পারিশ্রমিক হারিয়েছেন।

ইউপি চেয়ারম্যানদের তত্বাবধানে সংশ্লিষ্ট ইউনিয়নে গ্রামীণ জনপদের রাস্তা সংস্কারের কাজ করে থাকেন এই শ্রমিকরা। বাবইখালী এবং নিশানবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যানদ্বয়  জানান, তাদের ইউনিয়নের ২০ জনের মত শ্রমিক এই হ্যাকারদের কবলে পরে পারিশ্রমীক হারিয়েছে, আমরা কতৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দিবো।

এ ব্যাপারে মোরেলগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবদুল্লাহ আল জাবির বলেন,আমরা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে শ্রমিকদের এই ৪০ দিনের পারিশ্রমিক মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করে থাকি,তবে শ্রমিকদের ভুল বুঝিয়ে,লোভনীয় প্রলোভন দেখিয়ে কয়েকজন শ্রমিকের এই টাকা হ্যাকারচক্র তুলে নিয়ে গেছে বলে শুনেছি, ইতিমধ্যে কয়েকজন শ্রমিকের  অভিযোগ পেয়েছি, তবে চেয়ারম্যানদের এ ব্যাপারে সজাগ থাকতে হবে, বিষয়টি উর্ধতন কতৃপক্ষের কাছে জাননো হবে।

এ বিষয়ে মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এস  এম তারেক সুলতান বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনস্হ
৪০ দিনের এই প্রকল্প সরকারের অন্যতম সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার একটি কার্যক্রম।
সম্পতি মোরেলগঞ্জে  এ প্রকল্পের কয়েকজন শ্রমিকের টাকা একটি হ্যাকারচক্র তাদেরকে প্রলোভন দেখিয়ে গোপন পিন নিয়ে টাকা তুলে নিয়েছেন বলে শুনেছি, তবে এ বিষয়ে শ্রমিকদের সচেতন থাকতে হবে,চেয়ারম্যানদের অনুরোধ করবো শ্রমিকদের বুঝাতে যাতে শ্রমীকরা  হ্যাকারদের প্রতারণার ফাঁদে না পরে গোপন পিন নাম্বার না দেয়। বিষয়টি নিয়ে উর্ধতন কতৃপক্ষের সাথে কথা বলবো।


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com