• রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:৪৮

বুমরাহ ও মান্ধানা এবারই প্রথম আইসিসির মাস সেরা

প্রতিনিধি: / ৭ দেখেছেন:
পাবলিশ: মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

স্পোর্টস: টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখধাঁধানো পারফরম্যান্সে টুর্নামেন্ট সেরা হওয়া জাসপ্রিত বুমরাহ এবার পেয়েছেন আরেকটি স্বীকৃতি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ পুরস্কার জিতেছেন ভারতের এই তারকা পেসার। জুন মাসের সেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতীয় ব্যাটার স্মৃতি মান্ধানা। এই অর্জনে নাম লিখিয়েছেন দুইজনই প্রথমবার। গত মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম মঙ্গলবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি। ২০২১ সালের জানুয়ারি থেকে পুরস্কারটি দেওয়া শুরুর পর এই প্রথম এক মাসে দুই বিভাগেই স্বীকৃতি পেলেন একই দেশের ক্রিকেটার। জুনের সেরা পুরুষ ক্রিকেটার হওয়ার লড়াইয়ে বুমরাহ হারিয়েছেন সতীর্থ রোহিত শার্মা ও আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজকে। আর নারীদের সেরা হতে মান্ধানা টপকে গেছেন ইংল্যান্ডের মায়া বুশিয়ে, শ্রীলঙ্কার ভিশ্মি গুনারাত্নেকে।
জাসপ্রিত বুমরাহ (ভারত)
যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত বিশ্বকাপ স্বপ্নের মতো কাটে বুমরাহর। ভারতের শিরোপা জয়ে সবচেয়ে বড় অবদান রাখেন ডানহাতি এই পেসার। গত মাসের বৈশ্বিক আসরে মাত্র ৮.২৬ গড় ও ওভারপ্রতি ৪.১৭ রান খরচায় ১৫ শিকার তার। চিরপ্রতিদ্ব›দ্বী পাকিস্তানের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ¯্রফে ১৪ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন তিনি। বারবাডোজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনালে অবিশ্বাস্য বোলিং করেন বুমরাহ। রোমাঞ্চ-উত্তেজনায় ঠাসা ম্যাচে মাত্র ১৮ রান দিয়ে ধরেন দুই শিকার। এই পারফরম্যান্সে বুমরাহ বিশ্বকাপ সেরা দলে অনুমিতভাবেই করে নেন জায়গা। এবার জিতে নিলেন গত মাসের সেরা ক্রিকেটারের পুরস্কারটিও।
স্মৃতি মান্ধানা (ভারত)
মাস সেরার লড়াইয়ে দ্বিতীয়বার জায়গা পেয়ে পুরস্কারটি উঠল মান্ধানার হাতে। ভারতের তারকা ব্যাটার এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে সংক্ষিপ্ত তালিকায় থাকলেও জিততে পারেননি এই স্বীকৃতি। জুনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট হাতে চমৎকার পারফরম্যান্সে এবার অধরা অর্জনটিতে নাম লেখালেন তিনি। গত মাসে দক্ষিণ আফ্রিকাকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করে ভারত। ওই সিরিজে চোখধাঁধানো পারফরম্যান্স উপহার দেন মান্ধানা। তিন ম্যাচের দুটিতেই করেন সেঞ্চুরি, ১১৭ ও ১৩৬। আরেকটিতে অল্পের জন্য পাননি তিন অঙ্কের উষ্ণ ছোঁয়া, আউট হন ৯০ রানে। এরপর মাসের শেষ দিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একমাত্র টেস্টে ১৪৯ রানের চমৎকার ইনিংস খেলেন বাঁহাতি এই ব্যাটার। সবমিলিয়ে মাস জুড়ে চমৎকার পারফরম্যান্সের পুরস্কার পেলেন তিনি।


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com