• রবিবার, ২১ জুলাই ২০২৪, ০১:২৫

ওয়ার্ক পারমিট না দেওয়ায় ভারত ছাড়লেন ফরাসি সাংবাদিক

প্রতিনিধি: / ১৪ দেখেছেন:
পাবলিশ: বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক : ফরাসি এক সাংবাদিক গতকাল বলেছেন, তিনি ১৩ বছরেরও বেশি সময় পর ভারত ছেড়েছেন। কারণ, তার ওয়ার্ক পারমিট প্রত্যাখ্যান করা হয়েছিল। ওয়ার্ক পারমিট প্রত্যাখ্যানের সিদ্ধান্তকে তিনি ‘ধারনাতীত সেন্সরশিপ’ বলে অভিহিত করেছেন। সমালোচকরা বলছেন, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে গণমাধ্যমের স্বাধীনতা ক্রমবর্ধমান আক্রমণের শিকার হচ্ছে। যে সাংবাদিকরা স্পর্শকাতর বিষয়গুলো নিয়ে লিখেন, তারা প্রায়শই সরকারের তিরস্কারের শিকার হন। সেবাস্তিয়েন ফার্সিস বলেছেন, মার্চ মাসে তার নিয়মিত সাংবাদিকতার অনুমতির মেয়াদ বৃদ্ধি প্রত্যাখ্যান করা হয়েছে বলে জানানোর পর তিনি এই সপ্তাহের শুরুতে ভারত ত্যাগ করেন।
তিনি রেডিও ফ্রান্স ইন্টারন্যাশনাল ও অন্যান্য প্রধান ফরাসি ভাষার মিডিয়া আউটলেটের পক্ষে কাজ করেছেন। প্যারিসে জারি করা এক বিবৃতিতে তিনি বলেন, ‘এই কাজের নিষেধাজ্ঞা একটি বড় ধাক্কা হিসাবে এসেছে।’ ফার্সিস আরো বলেন, ‘ভারতে সাধারণ নির্বাচনের প্রাক্কালে এটি আমাকে জানানো হয়েছিল। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের নির্বাচনটি আমাকে কভার করতে নিষেধ করা হয়েছিল।’
আনুষ্ঠানিকভাবে বারবার অনুরোধ করা সত্তে¡ও ফার্সিসকে ওয়ার্ক পারমিট না দেয়ার কোন কারণ দেখানো হয়নি। তিনি একটি নতুন ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করেছিলেন।
তিনি আরো বলেন, কিন্তু এটি মঞ্জুর না হওয়া পর্যন্ত, ‘আমার পেশা চালিয়ে যেতে’ বাধা দেয়। তাকে ভারত ছেড়ে যেতে বাধ্য করা হয়েছে বলে তিনি অভিযোগ করেছেন। তিনি বলেন, ‘কাজ বা আয় ছাড়াই, আমার পরিবারকে ব্যাখ্যা ছাড়াই ভারত থেকে তাড়িয়ে দেওয়া হয়েছে।’ ফার্সিস একজন ভারতীয় নাগরিককে বিয়ে করেছেন এবং ভারতের ওভারসিজ সিটিজেন মর্যাদা পেয়েছেন- যা তাকে সেখানে বসবাস ও কাজ করার অনুমতি দেয়। তবে মিশনারি কার্যকলাপ, পর্বতারোহণ বা সাংবাদিকতার জন্য একটি বিশেষ অনুমতির প্রয়োজন হয়।


এই বিভাগের আরো খবর
https://www.kaabait.com